How to Apply for Bihar Police SI Online Form 2022 Important Instruction

By | January 5, 2022

[ad_1]

বিহার পুলিশের এসআই অনলাইন ফর্ম 2022 কীভাবে আবেদন করবেন বিহার পুলিশ এসআই নিয়োগ 2022-এর জন্য আবেদনপত্র কীভাবে পূরণ করবেন বিহার পুলিশের এসআই 2022-এর জন্য অনলাইনে আবেদনের জন্য গুরুত্বপূর্ণ নির্দেশাবলী বিহার পুলিশের এসআই 2020-এর জন্য অনলাইনে আবেদন করুন বিহার পুলিশ 2213 সাব ইন্সপেক্টর নিয়োগ 2020 অনলাইনে আবেদন করুন বিহার পুলিশ সাব ইন্সপেক্টর কমান্ডার 2022-এর জন্য কীভাবে আবেদন করবেন ছবির আকার এবং বিহার পুলিশের এসআই ফর্ম 2022-এর জন্য গুরুত্বপূর্ণ নথিপত্র

বিহার পুলিশ এসআই অনলাইন ফর্ম 2022-এর জন্য কীভাবে আবেদন করবেন

বিহার পুলিশের এসআই অনলাইন ফর্মের জন্য কীভাবে আবেদন করবেন

এখানে এই পোস্টে আমরা বিহার পুলিশ সাব-ইন্সপেক্টর (এসআই) এবং সার্জেন্ট (সাব-ইন্সপেক্টর (এসআই) এবং সার্জেন্টের জন্য অনলাইন আবেদন পূরণের বিস্তারিত পদ্ধতি সম্পর্কে কথা বলব। আমরা কীভাবে নথি, ছবি এবং স্বাক্ষর আপলোড করতে হয় তা নিয়েও আলোচনা করব। যদি প্রার্থীরা আবেদনপত্র পূরণ করতে কোনো সমস্যার সম্মুখীন হন তবে তারা তাদের প্রশ্নের সাথে আমাদের নীচে মন্তব্য করতে পারেন।

নিয়োগ সম্পর্কে:

উৎপত্তির নাম বিহার পুলিশ অধস্তন পরিষেবা কমিশন (BPSSC)
পদের নাম সাব-ইন্সপেক্টর (এসআই) ও সার্জেন্ট
শূন্যপদের সংখ্যা 2213টি পোস্ট
নির্বাচন প্রক্রিয়া প্রিলিমিনারি পরীক্ষা
প্রধান লিখিত পরীক্ষা
শারীরিক যোগ্যতা পরীক্ষা
মেডিকেল পরীক্ষা
পরীক্ষার তারিখ পরে ঘোষণা করুন
আবেদন জমা দেওয়ার তারিখ পরে ঘোষণা করুন

নিবন্ধন এবং অর্থপ্রদান করার আগে অত্যন্ত গুরুত্বপূর্ণ নোট: আমাদের একটি বৈধ সক্রিয় মোবাইল ফোন নম্বর এবং ইমেল ঠিকানা আছে. BPSSC নিয়োগের শেষ পর্যায় শেষ না হওয়া পর্যন্ত নিবন্ধনের সময় প্রদত্ত একই মোবাইল নম্বর/ইমেল ঠিকানায় প্রার্থীর সাথে যোগাযোগ করবে। এবং আবেদনকারীর দায়িত্ব হল http://www.bpssc.bih.nic.in-এ তাদের আবেদনের অবস্থা, প্রতিটি পর্যায়ের ফলাফল ইত্যাদির পর্যায়ক্রমিক ভিত্তিতে আপডেট চেক করা।

অনলাইন আবেদনপত্র পূরণের ধাপ:

  1. প্রার্থীদের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে https://www.bpssc.bih.nic.in/
  2. এখন সাব ইন্সপেক্টর পদের জন্য আবেদন অনলাইনে ক্লিক করুন।
  3. অনলাইন আবেদন পাতা খোলা হবে।
  4. আবেদন জমা তিনটি ধাপে পরিচালিত হবে।

ধাপ 1 নিবন্ধন করুন এবং অর্থপ্রদান করুন –

(দ্রষ্টব্য: একটি আবেদনপত্র কেনার জন্য নিবন্ধন করার আগে অনুগ্রহ করে নিম্নলিখিত তথ্য প্রস্তুত রাখুন)

নিবন্ধন

  1. আবেদনকারীর নাম:
    1. সরাসরি নিয়োগ- প্রার্থীর নাম দশম/এসএসসি/ম্যাট্রিকুলেশন সার্টিফিকেট অনুযায়ী হতে হবে। মিস্টার, মিস, মিসেস, ডক্টর ইত্যাদি উপসর্গ অনুমোদিত নয়।
    2. প্রাক্তন সেনা আবেদনকারীর নাম PPO/ প্রতিরক্ষা পরিষেবার নথি অনুযায়ী হতে হবে। মিস্টার, মিস, মিসেস, মিস্টার, ডক্টর ইত্যাদি উপসর্গ অনুমোদিত নয়।
    3. বিহার সরকারের কর্মচারী প্রার্থীর নাম 10 তম / এসএসসি / ম্যাট্রিকুলেশন সার্টিফিকেট / সরকার কর্তৃক প্রদত্ত যে কোনও সরকারী নথি অনুযায়ী হতে হবে। মিস্টার, মিস, মিসেস, মিস্টার, মিস্টার, ডক্টর ইত্যাদি উপসর্গ অনুমোদিত নয়।
  2. জাতীয়তা: আবেদনকারী ভারতীয় হিসাবে তার জাতীয়তা পূরণ করবেন, কারণ এই পদের জন্য আবেদন করার জন্য ভারতের নাগরিক হওয়া আবশ্যক।
  3. মোবাইল নম্বর : বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর লিখতে বাধ্যতামূলক, কারণ এটি BPSSC-এর সাথে ভবিষ্যতে যোগাযোগের জন্য ব্যবহার করা হবে। আপনি ভুল বা অবৈধ মোবাইল নম্বর লিখলে, আপনি ভবিষ্যতে গুরুত্বপূর্ণ তথ্য পেতে সক্ষম হবেন না এবং BPSSC থেকে বিজ্ঞপ্তির সময় আপনার মোবাইল নম্বরটি কাজ না করলে BPSSC দায়ী বা দায়ী হবে না। যেকোনো আবেদনকারী শুধুমাত্র একটি আবেদনপত্র পূরণ করতে পারবেন। একটি মোবাইল নম্বর থেকে শুধুমাত্র একটি আবেদনপত্র পূরণ করা যাবে। যদি BPSSC দেখতে পায় যে আপনি বিভিন্ন মোবাইল নম্বর দিয়ে দুবার বা তার বেশি আবেদন করেছেন, তাহলে আপনার সমস্ত আবেদন বাতিল করা হবে। অনলাইনে আবেদন বা পূরণ করার পর মোবাইল নম্বরের কোনো পরিবর্তন গ্রহণ করা হবে না।
  4. ইমেইল আইডি : নিবন্ধনের জন্য একটি ব্যক্তিগত ই-মেইল আইডি বাধ্যতামূলক। আপনি চিঠিপত্র/যোগাযোগের জন্য এই ইমেল ঠিকানাটি ব্যবহার করবেন কারণ BPSSC সমস্ত গুরুত্বপূর্ণ যোগাযোগ পাঠাবে যেমন “অ্যাডমিট কার্ড ডাউনলোড”, “আপনার ফলাফল দেখুন” ইত্যাদি। আপনি একটি ই-মেইল ঠিকানা দিয়ে শুধুমাত্র একটি আবেদন করতে পারেন। যদি BPSSC জানতে পারে যে আপনি বিভিন্ন ইমেল ঠিকানা দিয়ে দুবার বা তার বেশি আবেদন করেছেন, আপনার সমস্ত আবেদন প্রত্যাখ্যান করা হবে। অনলাইনে পূরণ বা আবেদন করার পরে ই-মেইল ঠিকানা পরিবর্তন গ্রহণ করা হবে না।
  5. বিহার রাজ্যের বাসস্থান: আপনি যদি বিহারের বাসিন্দা হন তবে “হ্যাঁ” নির্বাচন করুন, অন্যথায় “না” নির্বাচন করুন। ডকুমেন্ট ভেরিফিকেশনের সময় আবেদনকারীকে “ডোমিসাইল সার্টিফিকেট” দিতে হবে। অনলাইন আবেদনপত্র পূরণ করার পর আবাসিক শংসাপত্রের পরিবর্তন গ্রহণ করা হবে না।
  6. বিভাগ: আবেদনকারীকে তার বিভাগ নির্বাচন করা উচিত যার সাথে সে অন্তর্গত, যেমন, জেনারেল, EWS, EBC, BC, SC, ST। এবং EWS, EBC, BC, SC, ST এর অন্তর্গত আবেদনকারীদের নথি যাচাইয়ের সময় প্রাসঙ্গিক শংসাপত্রগুলি উপস্থাপন করতে হবে। আবেদনকারী, যারা বিহার রাজ্যের বাসিন্দা নন, তাদের সাধারণ বিভাগ হিসাবে নির্বাচন করা উচিত , নিবন্ধন এবং অনলাইন আবেদনপত্র পূরণ করার পরে বিভাগ পরিবর্তন গ্রহণ করা হবে না।
  7. লিঙ্গ: প্রযোজ্য (পুরুষ বা মহিলা)।
  8. আপনি কি বিহার সরকারের একজন কর্মচারী: প্রার্থী যারা বিহার সরকারের কর্মচারী এবং উচ্চতর বেতন স্কেলে যেতে চান তাদের “হ্যাঁ” নির্বাচন করতে হবে প্রার্থীদের নথি যাচাইয়ের সময় প্রাসঙ্গিক শংসাপত্র তৈরি করতে হবে।
  9. আপনি কি একজন প্রাক্তন সৈনিক: যে প্রার্থীরা প্রাক্তন সৈনিক এবং বয়সে ছাড় পেতে চান, তাদের “হ্যাঁ” নির্বাচন করতে হবে। প্রাক্তন সৈনিক প্রার্থীদের নথি যাচাইয়ের সময় প্রাসঙ্গিক শংসাপত্রগুলি উপস্থাপন করতে হবে।
  10. প্রার্থীদের জন্ম তারিখ:
    1. সরাসরি নিয়োগ- জন্ম তারিখ DD/MM/YYYY ফর্ম্যাটে হওয়া উচিত। এটি 10th/SSC/Matriculation সার্টিফিকেট অনুযায়ী হতে হবে। বয়স সীমা গণনা তারিখের ভিত্তিতে করা হবে- 01-08-2020, তবে যে সমস্ত প্রার্থীরা সরকার কর্তৃক 01-08-2015 তারিখে নির্ধারিত সর্বোচ্চ বয়সসীমা ধারণ করেছেন, তারাও এই আবেদনের জন্য আবেদন করতে পারবেন বয়স সীমার ভিত্তিতে। পূরণ করতে পারেন
    2. প্রাক্তন সেনা- জন্ম তারিখ DD/MM/YYYY ফর্ম্যাটে হওয়া উচিত। এই পিপিও/প্রতিরক্ষা পরিষেবার নথি। অনুযায়ী হতে হবে আবেদনকারীরা যারা প্রাক্তন সৈনিক (জেসিও / এনসিও), বয়স সীমা তারিখের ভিত্তিতে গণনা করা হবে- 01-08-2020। যেহেতু বয়সের ঊর্ধ্ব সীমার কাট-অফ তারিখ হল 1লা আগস্ট 2020, আপনি অবশ্যই 1লা আগস্ট 2020 তারিখে বা তার আগে অবসর গ্রহণ করেছেন৷ প্রাক্তন সেনাদের সর্বোচ্চ বয়স নিম্নলিখিত মানদণ্ড অনুযায়ী হওয়া উচিত (1লা আগস্ট 2020 অনুযায়ী)।
      1. আবেদনকারীর পিপিও নম্বর : আবেদনকারীকে তার পেনশন পেমেন্ট অর্ডার (PPO) নম্বর প্রদান করতে হবে।
      2. পরিষেবায় যোগদানের তারিখ: আবেদনকারীকে পরিষেবা শুরুর তারিখ দিতে হবে।
      3. পরিষেবা ছাড়ার তারিখ: আবেদনকারীকে চাকরি থেকে অব্যাহতি দেওয়ার তারিখও দিতে হবে।

পেমেন্ট করুন

  • রেজিস্ট্রেশন সম্পন্ন করার পর, আপনাকে নেট ব্যাঙ্কিং/ডেবিট কার্ড/ক্রেডিট কার্ড ব্যবহার করে অনলাইন পেমেন্ট করতে হবে। অর্থপ্রদানের পরিমাণে প্রয়োজনীয় আবেদন ফি এবং ব্যাঙ্কের প্রদেয় লেনদেন চার্জ অন্তর্ভুক্ত থাকবে যা অর্থপ্রদানের পৃষ্ঠায় দেখানো হবে।
  • সফলভাবে অর্থপ্রদানের পর, আবেদনকারী তার/তার নিবন্ধিত মোবাইল নম্বরে নিবন্ধন আইডি সহ একটি সফল নিবন্ধন বার্তা পাবেন। এই রেজিস্ট্রেশন আইডিটি আপনার অ্যাপ্লিকেশন আইডিও হবে, যা আপনি ভবিষ্যতের রেফারেন্সের জন্য ব্যবহার করবেন।
  • বিঃদ্রঃ: বিদ্যুৎ বা ইন্টারনেট ব্যর্থতা বা ধীর ব্যাঙ্ক লিঙ্কের গতির কারণে যদি টাকা কেটে নেওয়া হয় এবং আবেদনকারী সফল রেজিস্ট্রেশন বার্তা না পান, তাহলে 7 কার্যদিবসের পরে ফি-এর পরিমাণ ফেরত দেওয়া হবে। নির্ধারিত তারিখের আগে ফরম পূরণে আবেদনকারীর কারণে কোনো সমস্যা বা বিলম্বের জন্য BPSSC দায়ী নয়। আবেদনকারীদের আবেদন করার শেষ তারিখের জন্য অপেক্ষা না করার পরামর্শ দেওয়া হয় এবং আবেদনকারীদের যাতে কোনো ধরনের অসুবিধার সম্মুখীন না হয় সেজন্য আগে থেকে ভালোভাবে আবেদন করা নিশ্চিত করুন।

ধাপ 2 আবেদনপত্র পূরণ করুন –

আবেদনপত্র পূরণ করার আগে আপনার নথি, ছবি এবং স্বাক্ষর প্রস্তুত রাখুন।

  • শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট-
    • বিহার সরকারের সরাসরি নিয়োগ ও কর্মচারী – 10 তম / এসএসসি / ম্যাট্রিকুলেশন, স্নাতক, স্নাতকোত্তর – স্নাতক (ঐচ্ছিক)
    • প্রাক্তন সেনা স্নাতক, পোস্ট – স্নাতক (ঐচ্ছিক)
  • বিস্তারিত ঠিকানা –
    • বিহার সরকারের সরাসরি নিয়োগ ও কর্মচারী – আধার / ভোটার আইডি / ড্রাইভিং লাইসেন্স / পাসপোর্ট / রেশন কার্ড / জন্ম শংসাপত্র (এছাড়াও নিকটতম পোস্ট অফিস এবং পিন কোডের বিবরণ প্রদান করুন)
    • প্রাক্তন সেনা আধার / ভোটার আইডি / ড্রাইভিং লাইসেন্স / পাসপোর্ট / রেশন কার্ড / জন্ম শংসাপত্র / প্রতিরক্ষা পরিষেবা নথি (এছাড়াও নিকটতম পোস্ট অফিস এবং পিন কোডের বিশদ প্রদান করুন)
  • ছবি এবং স্বাক্ষর
    • রঙিন পাসপোর্ট আকার (3.5 সেমি × 4.5 সেমি) ছবি (ফাইল আকার 25Kb এর কম)
    • হিন্দি এবং ইংরেজিতে স্বাক্ষর (ফাইলের আকার 25Kb-এর কম)

আবেদনপত্র –

  • এখন Fill Application Form-এ ক্লিক করুন Fill the Application Form.
  • রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করার সময় আপনার দ্বারা প্রদত্ত রেজিস্ট্রেশন আইডি বা মোবাইল নম্বর এবং জন্ম তারিখ লিখুন।
  • ঐ পৃষ্ঠায় লেখা সমস্ত নির্দেশাবলী পড়ুন।
  • আবেদনপত্র পূরণ করতে এগিয়ে যাওয়ার আগে ঘোষণার চেকবক্সে টিক দিন।
  • আবেদনকারীর বিবরণ পূরণ করুন যেমন পিতার নাম, মায়ের নাম, বৈবাহিক অবস্থা, আইডি কার্ডের ধরন এবং নম্বর, শিক্ষাগত যোগ্যতা এবং বিশদ বিবরণ এবং আপনার ছবি এবং স্বাক্ষর আপলোড করুন।
  • সমস্ত বিবরণ পূর্বরূপ দেখুন এবং আবেদন জমা দিন ক্লিক করুন.

ধাপ 3 আবেদনের স্থিতি দেখুন –

  • এখন View Application Status এ ক্লিক করুন।
  • রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করার সময় আপনার দ্বারা প্রদত্ত রেজিস্ট্রেশন আইডি বা মোবাইল নম্বর এবং জন্ম তারিখ লিখুন।
  • আপনি আপনার আবেদনের স্থিতি পরীক্ষা করতে পারেন।

কীভাবে নিবন্ধন করবেন এবং পেমেন্টের বিস্তারিত প্রক্রিয়া করবেন

কিভাবে আবেদনপত্র পূরণ করবেন

চূড়ান্ত শব্দ:

প্রার্থীরা আমাদের ওয়েবসাইট বুকমার্ক করতে পারেন https://www.jobriya.in বিভিন্ন পরীক্ষা, চাকরির শূন্যপদ এবং বিহার পুলিশ এসআই পরীক্ষার জন্য কীভাবে আবেদন করবেন সে সম্পর্কে আরও আপডেট পেতে। এছাড়াও প্রার্থীদের বিহার পুলিশের অফিসিয়াল ওয়েবসাইটের সাথে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হচ্ছে এবং ফলাফল সম্পর্কে সর্বশেষ তথ্য পেতে নিয়মিত এই পৃষ্ঠাটি দেখুন।

গুরুত্বপূর্ন তারিখগুলো বিহার পুলিশের এসআই-এর জন্য কীভাবে আবেদন করবেন

আবেদন শুরু হয়েছে পরে ঘোষণা করুন
আবেদন জমা দেওয়ার শেষ তারিখ পরে ঘোষণা করুন
আবেদন ফি জমা দিন পরে ঘোষণা করুন
পরীক্ষার তারিখ

বিহার পুলিশের এসআই-এর গুরুত্বপূর্ণ লিঙ্ক এলাকা:

প্রার্থীরা কমেন্ট বক্সে আপনার মতামত জানাতে পারেন। কোন প্রশ্ন এবং মন্তব্য অত্যন্ত স্বাগত জানানো হবে. আমাদের প্যানেল আপনার প্রশ্নের সমাধান করার চেষ্টা করবে।

FAQ (প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন)

বিহার পুলিশের সাব-ইন্সপেক্টর (এসআই) এবং সার্জেন্ট (সাব-ইন্সপেক্টর (এসআই) এবং সার্জেন্ট) আবেদন প্রক্রিয়া কখন শুরু হবে?

বিহার পুলিশের সাব-ইন্সপেক্টর (এসআই) এবং সার্জেন্ট (সাব-ইন্সপেক্টর (এসআই) এবং সার্জেন্ট) এর আবেদন প্রক্রিয়া পরে ঘোষণা থেকে শুরু হবে।

বিহার পুলিশ সাব-ইন্সপেক্টর (এসআই) এবং সার্জেন্ট (সাব-ইন্সপেক্টর (এসআই) এবং সার্জেন্টের আবেদনপত্র কীভাবে পূরণ করবেন

BPSSC-এর অফিসিয়াল ওয়েবসাইট অর্থাৎ http://bpssc.bih.nic.in/ দেখুন।
এখন সাব ইন্সপেক্টর পদের জন্য আবেদন অনলাইনে ক্লিক করুন।
অনলাইন আবেদন পাতা খোলা হবে।
ধাপ 1 নিবন্ধিত এবং পেমেন্ট করুন ক্লিক করুন.
সেই পৃষ্ঠায় লেখা সমস্ত নির্দেশ পড়ুন।
রেজিস্ট্রেশন এবং পেমেন্টে এগিয়ে যাওয়ার আগে ঘোষণার চেকবক্সে টিক দিন।
Proceed to Registration & Payment এ ক্লিক করার পর, সরাসরি নিয়োগ বা বিহার সরকারের প্রাক্তন কর্মী বা কর্মচারীর বিকল্পটি নির্বাচন করুন।
এক বিকল্পে ক্লিক করার পরে, আবেদনকারীর বিবরণ পৃষ্ঠা খোলা হবে।
সমস্ত বিবরণ পূরণ করার পর পরবর্তী ধাপে যেতে Process-এ ক্লিক করুন।
এটি আপনাকে ফি জমা দেওয়ার পৃষ্ঠায় নিয়ে যাবে।
আপনার নির্বাচিত মোড অনুযায়ী আবেদন ফি প্রদান করুন.
এখন রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড প্রদান করা হবে।
এখন View Application Status/Fill Application Form এ ক্লিক করুন।
রেজিস্ট্রেশন আইডি বা মোবাইল নম্বর এবং জন্ম তারিখ লিখুন যা আপনি নিবন্ধন ফর্ম পূরণ করার সময় প্রবেশ করেছেন।
এখন সমস্ত বিবরণ পূরণ করুন এবং ফটো এবং সাইন আপলোড করুন।
ফাইনাল সাবমিশনে ক্লিক করুন।
আবেদনপত্রের একটি প্রিন্ট আউট নিন।

কি কি নথি পূরণ করতে হবে বিহার পুলিশের এসআই অনলাইন ফর্ম?

ওয়ান-টাইম রেজিস্ট্রেশনের সাথে এগিয়ে যাওয়ার আগে, নিম্নলিখিত তথ্য/নথিপত্র প্রস্তুত রাখুন: মোবাইল নম্বর (ওটিপির মাধ্যমে যাচাই করা হবে)
ইমেল আইডি (OTP এর মাধ্যমে যাচাই করতে হবে)।
আধার নম্বর। যদি আধার নম্বর পাওয়া না যায়, তাহলে অনুগ্রহ করে নিম্নলিখিত আইডি নম্বরগুলির মধ্যে একটি দিন। (পরবর্তী পর্যায়ে আপনাকে আসল নথিটি দেখাতে হবে): ভোটার আইডি কার্ড
প্যান
পাসপোর্ট
ড্রাইভিং লাইসেন্স
স্কুল/কলেজ আইডি
নিয়োগকর্তা আইডি (সরকারি/পিএসইউ/প্রাইভেট)
বোর্ডের তথ্য, রোল নম্বর এবং ম্যাট্রিকুলেশন (দশম) পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার বছর।
সাম্প্রতিক (অর্থাৎ তিন মাসের বেশি নয়) JPEG ফরম্যাটে স্ক্যান করা রঙিন পাসপোর্ট সাইজের ছবি এবং JPEG ফরম্যাটে স্ক্যান করা স্বাক্ষর।

ছবির সাইজ কি? বিহার পুলিশের এসআই মো?

JPEG ফরম্যাটে সাইজ ফটোগ্রাফ (সর্বোচ্চ 25 KB)। ছবির চিত্রের মাত্রা প্রায় 3.5 সেমি (প্রস্থ) x 4.5 সেমি (উচ্চতা) হওয়া উচিত। ছবি যেন ক্যাপ, চশমা ও দুই কানেই দৃশ্যমান হয়। যে তারিখে ছবি তোলা হয়েছে সেই তারিখটি ফটোগ্রাফে প্রিন্ট করতে হবে।
JPEG ফরম্যাটে স্ক্যান করা স্বাক্ষর (সর্বোচ্চ 25 কিমি)। স্বাক্ষরের চিত্রের মাত্রা প্রায় 4.0 সেমি (প্রস্থ) x 2.0 সেমি (উচ্চতা) হওয়া উচিত।

[ad_2]

বিহার পুলিশের এসআই অনলাইন ফর্ম 2022 কীভাবে আবেদন করবেন বিহার পুলিশ এসআই নিয়োগ 2022-এর জন্য আবেদনপত্র কীভাবে পূরণ করবেন বিহার পুলিশের এসআই 2022-এর জন্য অনলাইনে আবেদনের জন্য গুরুত্বপূর্ণ নির্দেশাবলী বিহার পুলিশের এসআই 2020-এর জন্য অনলাইনে আবেদন করুন বিহার পুলিশ 2213 সাব ইন্সপেক্টর নিয়োগ 2020 অনলাইনে আবেদন করুন বিহার পুলিশ সাব ইন্সপেক্টর কমান্ডার 2022-এর জন্য কীভাবে আবেদন করবেন ছবির আকার এবং বিহার পুলিশের এসআই ফর্ম 2022-এর জন্য গুরুত্বপূর্ণ নথিপত্র

বিহার পুলিশ এসআই অনলাইন ফর্ম 2022-এর জন্য কীভাবে আবেদন করবেন

বিহার পুলিশের এসআই অনলাইন ফর্মের জন্য কীভাবে আবেদন করবেন

এখানে এই পোস্টে আমরা বিহার পুলিশ সাব-ইন্সপেক্টর (এসআই) এবং সার্জেন্ট (সাব-ইন্সপেক্টর (এসআই) এবং সার্জেন্টের জন্য অনলাইন আবেদন পূরণের বিস্তারিত পদ্ধতি সম্পর্কে কথা বলব। আমরা কীভাবে নথি, ছবি এবং স্বাক্ষর আপলোড করতে হয় তা নিয়েও আলোচনা করব। যদি প্রার্থীরা আবেদনপত্র পূরণ করতে কোনো সমস্যার সম্মুখীন হন তবে তারা তাদের প্রশ্নের সাথে আমাদের নীচে মন্তব্য করতে পারেন।

নিয়োগ সম্পর্কে:

উৎপত্তির নাম বিহার পুলিশ অধস্তন পরিষেবা কমিশন (BPSSC)
পদের নাম সাব-ইন্সপেক্টর (এসআই) ও সার্জেন্ট
শূন্যপদের সংখ্যা 2213টি পোস্ট
নির্বাচন প্রক্রিয়া প্রিলিমিনারি পরীক্ষা
প্রধান লিখিত পরীক্ষা
শারীরিক যোগ্যতা পরীক্ষা
মেডিকেল পরীক্ষা
পরীক্ষার তারিখ পরে ঘোষণা করুন
আবেদন জমা দেওয়ার তারিখ পরে ঘোষণা করুন

নিবন্ধন এবং অর্থপ্রদান করার আগে অত্যন্ত গুরুত্বপূর্ণ নোট: আমাদের একটি বৈধ সক্রিয় মোবাইল ফোন নম্বর এবং ইমেল ঠিকানা আছে. BPSSC নিয়োগের শেষ পর্যায় শেষ না হওয়া পর্যন্ত নিবন্ধনের সময় প্রদত্ত একই মোবাইল নম্বর/ইমেল ঠিকানায় প্রার্থীর সাথে যোগাযোগ করবে। এবং আবেদনকারীর দায়িত্ব হল http://www.bpssc.bih.nic.in-এ তাদের আবেদনের অবস্থা, প্রতিটি পর্যায়ের ফলাফল ইত্যাদির পর্যায়ক্রমিক ভিত্তিতে আপডেট চেক করা।

অনলাইন আবেদনপত্র পূরণের ধাপ:

  1. প্রার্থীদের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে https://www.bpssc.bih.nic.in/
  2. এখন সাব ইন্সপেক্টর পদের জন্য আবেদন অনলাইনে ক্লিক করুন।
  3. অনলাইন আবেদন পাতা খোলা হবে।
  4. আবেদন জমা তিনটি ধাপে পরিচালিত হবে।

ধাপ 1 নিবন্ধন করুন এবং অর্থপ্রদান করুন –

(দ্রষ্টব্য: একটি আবেদনপত্র কেনার জন্য নিবন্ধন করার আগে অনুগ্রহ করে নিম্নলিখিত তথ্য প্রস্তুত রাখুন)

নিবন্ধন

  1. আবেদনকারীর নাম:
    1. সরাসরি নিয়োগ- প্রার্থীর নাম দশম/এসএসসি/ম্যাট্রিকুলেশন সার্টিফিকেট অনুযায়ী হতে হবে। মিস্টার, মিস, মিসেস, ডক্টর ইত্যাদি উপসর্গ অনুমোদিত নয়।
    2. প্রাক্তন সেনা আবেদনকারীর নাম PPO/ প্রতিরক্ষা পরিষেবার নথি অনুযায়ী হতে হবে। মিস্টার, মিস, মিসেস, মিস্টার, ডক্টর ইত্যাদি উপসর্গ অনুমোদিত নয়।
    3. বিহার সরকারের কর্মচারী প্রার্থীর নাম 10 তম / এসএসসি / ম্যাট্রিকুলেশন সার্টিফিকেট / সরকার কর্তৃক প্রদত্ত যে কোনও সরকারী নথি অনুযায়ী হতে হবে। মিস্টার, মিস, মিসেস, মিস্টার, মিস্টার, ডক্টর ইত্যাদি উপসর্গ অনুমোদিত নয়।
  2. জাতীয়তা: আবেদনকারী ভারতীয় হিসাবে তার জাতীয়তা পূরণ করবেন, কারণ এই পদের জন্য আবেদন করার জন্য ভারতের নাগরিক হওয়া আবশ্যক।
  3. মোবাইল নম্বর : বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর লিখতে বাধ্যতামূলক, কারণ এটি BPSSC-এর সাথে ভবিষ্যতে যোগাযোগের জন্য ব্যবহার করা হবে। আপনি ভুল বা অবৈধ মোবাইল নম্বর লিখলে, আপনি ভবিষ্যতে গুরুত্বপূর্ণ তথ্য পেতে সক্ষম হবেন না এবং BPSSC থেকে বিজ্ঞপ্তির সময় আপনার মোবাইল নম্বরটি কাজ না করলে BPSSC দায়ী বা দায়ী হবে না। যেকোনো আবেদনকারী শুধুমাত্র একটি আবেদনপত্র পূরণ করতে পারবেন। একটি মোবাইল নম্বর থেকে শুধুমাত্র একটি আবেদনপত্র পূরণ করা যাবে। যদি BPSSC দেখতে পায় যে আপনি বিভিন্ন মোবাইল নম্বর দিয়ে দুবার বা তার বেশি আবেদন করেছেন, তাহলে আপনার সমস্ত আবেদন বাতিল করা হবে। অনলাইনে আবেদন বা পূরণ করার পর মোবাইল নম্বরের কোনো পরিবর্তন গ্রহণ করা হবে না।
  4. ইমেইল আইডি : নিবন্ধনের জন্য একটি ব্যক্তিগত ই-মেইল আইডি বাধ্যতামূলক। আপনি চিঠিপত্র/যোগাযোগের জন্য এই ইমেল ঠিকানাটি ব্যবহার করবেন কারণ BPSSC সমস্ত গুরুত্বপূর্ণ যোগাযোগ পাঠাবে যেমন “অ্যাডমিট কার্ড ডাউনলোড”, “আপনার ফলাফল দেখুন” ইত্যাদি। আপনি একটি ই-মেইল ঠিকানা দিয়ে শুধুমাত্র একটি আবেদন করতে পারেন। যদি BPSSC জানতে পারে যে আপনি বিভিন্ন ইমেল ঠিকানা দিয়ে দুবার বা তার বেশি আবেদন করেছেন, আপনার সমস্ত আবেদন প্রত্যাখ্যান করা হবে। অনলাইনে পূরণ বা আবেদন করার পরে ই-মেইল ঠিকানা পরিবর্তন গ্রহণ করা হবে না।
  5. বিহার রাজ্যের বাসস্থান: আপনি যদি বিহারের বাসিন্দা হন তবে “হ্যাঁ” নির্বাচন করুন, অন্যথায় “না” নির্বাচন করুন। ডকুমেন্ট ভেরিফিকেশনের সময় আবেদনকারীকে “ডোমিসাইল সার্টিফিকেট” দিতে হবে। অনলাইন আবেদনপত্র পূরণ করার পর আবাসিক শংসাপত্রের পরিবর্তন গ্রহণ করা হবে না।
  6. বিভাগ: আবেদনকারীকে তার বিভাগ নির্বাচন করা উচিত যার সাথে সে অন্তর্গত, যেমন, জেনারেল, EWS, EBC, BC, SC, ST। এবং EWS, EBC, BC, SC, ST এর অন্তর্গত আবেদনকারীদের নথি যাচাইয়ের সময় প্রাসঙ্গিক শংসাপত্রগুলি উপস্থাপন করতে হবে। আবেদনকারী, যারা বিহার রাজ্যের বাসিন্দা নন, তাদের সাধারণ বিভাগ হিসাবে নির্বাচন করা উচিত , নিবন্ধন এবং অনলাইন আবেদনপত্র পূরণ করার পরে বিভাগ পরিবর্তন গ্রহণ করা হবে না।
  7. লিঙ্গ: প্রযোজ্য (পুরুষ বা মহিলা)।
  8. আপনি কি বিহার সরকারের একজন কর্মচারী: প্রার্থী যারা বিহার সরকারের কর্মচারী এবং উচ্চতর বেতন স্কেলে যেতে চান তাদের “হ্যাঁ” নির্বাচন করতে হবে প্রার্থীদের নথি যাচাইয়ের সময় প্রাসঙ্গিক শংসাপত্র তৈরি করতে হবে।
  9. আপনি কি একজন প্রাক্তন সৈনিক: যে প্রার্থীরা প্রাক্তন সৈনিক এবং বয়সে ছাড় পেতে চান, তাদের “হ্যাঁ” নির্বাচন করতে হবে। প্রাক্তন সৈনিক প্রার্থীদের নথি যাচাইয়ের সময় প্রাসঙ্গিক শংসাপত্রগুলি উপস্থাপন করতে হবে।
  10. প্রার্থীদের জন্ম তারিখ:
    1. সরাসরি নিয়োগ- জন্ম তারিখ DD/MM/YYYY ফর্ম্যাটে হওয়া উচিত। এটি 10th/SSC/Matriculation সার্টিফিকেট অনুযায়ী হতে হবে। বয়স সীমা গণনা তারিখের ভিত্তিতে করা হবে- 01-08-2020, তবে যে সমস্ত প্রার্থীরা সরকার কর্তৃক 01-08-2015 তারিখে নির্ধারিত সর্বোচ্চ বয়সসীমা ধারণ করেছেন, তারাও এই আবেদনের জন্য আবেদন করতে পারবেন বয়স সীমার ভিত্তিতে। পূরণ করতে পারেন
    2. প্রাক্তন সেনা- জন্ম তারিখ DD/MM/YYYY ফর্ম্যাটে হওয়া উচিত। এই পিপিও/প্রতিরক্ষা পরিষেবার নথি। অনুযায়ী হতে হবে আবেদনকারীরা যারা প্রাক্তন সৈনিক (জেসিও / এনসিও), বয়স সীমা তারিখের ভিত্তিতে গণনা করা হবে- 01-08-2020। যেহেতু বয়সের ঊর্ধ্ব সীমার কাট-অফ তারিখ হল 1লা আগস্ট 2020, আপনি অবশ্যই 1লা আগস্ট 2020 তারিখে বা তার আগে অবসর গ্রহণ করেছেন৷ প্রাক্তন সেনাদের সর্বোচ্চ বয়স নিম্নলিখিত মানদণ্ড অনুযায়ী হওয়া উচিত (1লা আগস্ট 2020 অনুযায়ী)।
      1. আবেদনকারীর পিপিও নম্বর : আবেদনকারীকে তার পেনশন পেমেন্ট অর্ডার (PPO) নম্বর প্রদান করতে হবে।
      2. পরিষেবায় যোগদানের তারিখ: আবেদনকারীকে পরিষেবা শুরুর তারিখ দিতে হবে।
      3. পরিষেবা ছাড়ার তারিখ: আবেদনকারীকে চাকরি থেকে অব্যাহতি দেওয়ার তারিখও দিতে হবে।

পেমেন্ট করুন

  • রেজিস্ট্রেশন সম্পন্ন করার পর, আপনাকে নেট ব্যাঙ্কিং/ডেবিট কার্ড/ক্রেডিট কার্ড ব্যবহার করে অনলাইন পেমেন্ট করতে হবে। অর্থপ্রদানের পরিমাণে প্রয়োজনীয় আবেদন ফি এবং ব্যাঙ্কের প্রদেয় লেনদেন চার্জ অন্তর্ভুক্ত থাকবে যা অর্থপ্রদানের পৃষ্ঠায় দেখানো হবে।
  • সফলভাবে অর্থপ্রদানের পর, আবেদনকারী তার/তার নিবন্ধিত মোবাইল নম্বরে নিবন্ধন আইডি সহ একটি সফল নিবন্ধন বার্তা পাবেন। এই রেজিস্ট্রেশন আইডিটি আপনার অ্যাপ্লিকেশন আইডিও হবে, যা আপনি ভবিষ্যতের রেফারেন্সের জন্য ব্যবহার করবেন।
  • বিঃদ্রঃ: বিদ্যুৎ বা ইন্টারনেট ব্যর্থতা বা ধীর ব্যাঙ্ক লিঙ্কের গতির কারণে যদি টাকা কেটে নেওয়া হয় এবং আবেদনকারী সফল রেজিস্ট্রেশন বার্তা না পান, তাহলে 7 কার্যদিবসের পরে ফি-এর পরিমাণ ফেরত দেওয়া হবে। নির্ধারিত তারিখের আগে ফরম পূরণে আবেদনকারীর কারণে কোনো সমস্যা বা বিলম্বের জন্য BPSSC দায়ী নয়। আবেদনকারীদের আবেদন করার শেষ তারিখের জন্য অপেক্ষা না করার পরামর্শ দেওয়া হয় এবং আবেদনকারীদের যাতে কোনো ধরনের অসুবিধার সম্মুখীন না হয় সেজন্য আগে থেকে ভালোভাবে আবেদন করা নিশ্চিত করুন।

ধাপ 2 আবেদনপত্র পূরণ করুন –

আবেদনপত্র পূরণ করার আগে আপনার নথি, ছবি এবং স্বাক্ষর প্রস্তুত রাখুন।

  • শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট-
    • বিহার সরকারের সরাসরি নিয়োগ ও কর্মচারী – 10 তম / এসএসসি / ম্যাট্রিকুলেশন, স্নাতক, স্নাতকোত্তর – স্নাতক (ঐচ্ছিক)
    • প্রাক্তন সেনা স্নাতক, পোস্ট – স্নাতক (ঐচ্ছিক)
  • বিস্তারিত ঠিকানা –
    • বিহার সরকারের সরাসরি নিয়োগ ও কর্মচারী – আধার / ভোটার আইডি / ড্রাইভিং লাইসেন্স / পাসপোর্ট / রেশন কার্ড / জন্ম শংসাপত্র (এছাড়াও নিকটতম পোস্ট অফিস এবং পিন কোডের বিবরণ প্রদান করুন)
    • প্রাক্তন সেনা আধার / ভোটার আইডি / ড্রাইভিং লাইসেন্স / পাসপোর্ট / রেশন কার্ড / জন্ম শংসাপত্র / প্রতিরক্ষা পরিষেবা নথি (এছাড়াও নিকটতম পোস্ট অফিস এবং পিন কোডের বিশদ প্রদান করুন)
  • ছবি এবং স্বাক্ষর
    • রঙিন পাসপোর্ট আকার (3.5 সেমি × 4.5 সেমি) ছবি (ফাইল আকার 25Kb এর কম)
    • হিন্দি এবং ইংরেজিতে স্বাক্ষর (ফাইলের আকার 25Kb-এর কম)

আবেদনপত্র –

  • এখন Fill Application Form-এ ক্লিক করুন Fill the Application Form.
  • রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করার সময় আপনার দ্বারা প্রদত্ত রেজিস্ট্রেশন আইডি বা মোবাইল নম্বর এবং জন্ম তারিখ লিখুন।
  • ঐ পৃষ্ঠায় লেখা সমস্ত নির্দেশাবলী পড়ুন।
  • আবেদনপত্র পূরণ করতে এগিয়ে যাওয়ার আগে ঘোষণার চেকবক্সে টিক দিন।
  • আবেদনকারীর বিবরণ পূরণ করুন যেমন পিতার নাম, মায়ের নাম, বৈবাহিক অবস্থা, আইডি কার্ডের ধরন এবং নম্বর, শিক্ষাগত যোগ্যতা এবং বিশদ বিবরণ এবং আপনার ছবি এবং স্বাক্ষর আপলোড করুন।
  • সমস্ত বিবরণ পূর্বরূপ দেখুন এবং আবেদন জমা দিন ক্লিক করুন.

ধাপ 3 আবেদনের স্থিতি দেখুন –

  • এখন View Application Status এ ক্লিক করুন।
  • রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করার সময় আপনার দ্বারা প্রদত্ত রেজিস্ট্রেশন আইডি বা মোবাইল নম্বর এবং জন্ম তারিখ লিখুন।
  • আপনি আপনার আবেদনের স্থিতি পরীক্ষা করতে পারেন।

কীভাবে নিবন্ধন করবেন এবং পেমেন্টের বিস্তারিত প্রক্রিয়া করবেন

কিভাবে আবেদনপত্র পূরণ করবেন

চূড়ান্ত শব্দ:

প্রার্থীরা আমাদের ওয়েবসাইট বুকমার্ক করতে পারেন https://www.jobriya.in বিভিন্ন পরীক্ষা, চাকরির শূন্যপদ এবং বিহার পুলিশ এসআই পরীক্ষার জন্য কীভাবে আবেদন করবেন সে সম্পর্কে আরও আপডেট পেতে। এছাড়াও প্রার্থীদের বিহার পুলিশের অফিসিয়াল ওয়েবসাইটের সাথে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হচ্ছে এবং ফলাফল সম্পর্কে সর্বশেষ তথ্য পেতে নিয়মিত এই পৃষ্ঠাটি দেখুন।

গুরুত্বপূর্ন তারিখগুলো বিহার পুলিশের এসআই-এর জন্য কীভাবে আবেদন করবেন

আবেদন শুরু হয়েছে পরে ঘোষণা করুন
আবেদন জমা দেওয়ার শেষ তারিখ পরে ঘোষণা করুন
আবেদন ফি জমা দিন পরে ঘোষণা করুন
পরীক্ষার তারিখ

বিহার পুলিশের এসআই-এর গুরুত্বপূর্ণ লিঙ্ক এলাকা:

প্রার্থীরা কমেন্ট বক্সে আপনার মতামত জানাতে পারেন। কোন প্রশ্ন এবং মন্তব্য অত্যন্ত স্বাগত জানানো হবে. আমাদের প্যানেল আপনার প্রশ্নের সমাধান করার চেষ্টা করবে।

FAQ (প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন)

বিহার পুলিশের সাব-ইন্সপেক্টর (এসআই) এবং সার্জেন্ট (সাব-ইন্সপেক্টর (এসআই) এবং সার্জেন্ট) আবেদন প্রক্রিয়া কখন শুরু হবে?

বিহার পুলিশের সাব-ইন্সপেক্টর (এসআই) এবং সার্জেন্ট (সাব-ইন্সপেক্টর (এসআই) এবং সার্জেন্ট) এর আবেদন প্রক্রিয়া পরে ঘোষণা থেকে শুরু হবে।

বিহার পুলিশ সাব-ইন্সপেক্টর (এসআই) এবং সার্জেন্ট (সাব-ইন্সপেক্টর (এসআই) এবং সার্জেন্টের আবেদনপত্র কীভাবে পূরণ করবেন

BPSSC-এর অফিসিয়াল ওয়েবসাইট অর্থাৎ http://bpssc.bih.nic.in/ দেখুন।
এখন সাব ইন্সপেক্টর পদের জন্য আবেদন অনলাইনে ক্লিক করুন।
অনলাইন আবেদন পাতা খোলা হবে।
ধাপ 1 নিবন্ধিত এবং পেমেন্ট করুন ক্লিক করুন.
সেই পৃষ্ঠায় লেখা সমস্ত নির্দেশ পড়ুন।
রেজিস্ট্রেশন এবং পেমেন্টে এগিয়ে যাওয়ার আগে ঘোষণার চেকবক্সে টিক দিন।
Proceed to Registration & Payment এ ক্লিক করার পর, সরাসরি নিয়োগ বা বিহার সরকারের প্রাক্তন কর্মী বা কর্মচারীর বিকল্পটি নির্বাচন করুন।
এক বিকল্পে ক্লিক করার পরে, আবেদনকারীর বিবরণ পৃষ্ঠা খোলা হবে।
সমস্ত বিবরণ পূরণ করার পর পরবর্তী ধাপে যেতে Process-এ ক্লিক করুন।
এটি আপনাকে ফি জমা দেওয়ার পৃষ্ঠায় নিয়ে যাবে।
আপনার নির্বাচিত মোড অনুযায়ী আবেদন ফি প্রদান করুন.
এখন রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড প্রদান করা হবে।
এখন View Application Status/Fill Application Form এ ক্লিক করুন।
রেজিস্ট্রেশন আইডি বা মোবাইল নম্বর এবং জন্ম তারিখ লিখুন যা আপনি নিবন্ধন ফর্ম পূরণ করার সময় প্রবেশ করেছেন।
এখন সমস্ত বিবরণ পূরণ করুন এবং ফটো এবং সাইন আপলোড করুন।
ফাইনাল সাবমিশনে ক্লিক করুন।
আবেদনপত্রের একটি প্রিন্ট আউট নিন।

কি কি নথি পূরণ করতে হবে বিহার পুলিশের এসআই অনলাইন ফর্ম?

ওয়ান-টাইম রেজিস্ট্রেশনের সাথে এগিয়ে যাওয়ার আগে, নিম্নলিখিত তথ্য/নথিপত্র প্রস্তুত রাখুন: মোবাইল নম্বর (ওটিপির মাধ্যমে যাচাই করা হবে)
ইমেল আইডি (OTP এর মাধ্যমে যাচাই করতে হবে)।
আধার নম্বর। যদি আধার নম্বর পাওয়া না যায়, তাহলে অনুগ্রহ করে নিম্নলিখিত আইডি নম্বরগুলির মধ্যে একটি দিন। (পরবর্তী পর্যায়ে আপনাকে আসল নথিটি দেখাতে হবে): ভোটার আইডি কার্ড
প্যান
পাসপোর্ট
ড্রাইভিং লাইসেন্স
স্কুল/কলেজ আইডি
নিয়োগকর্তা আইডি (সরকারি/পিএসইউ/প্রাইভেট)
বোর্ডের তথ্য, রোল নম্বর এবং ম্যাট্রিকুলেশন (দশম) পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার বছর।
সাম্প্রতিক (অর্থাৎ তিন মাসের বেশি নয়) JPEG ফরম্যাটে স্ক্যান করা রঙিন পাসপোর্ট সাইজের ছবি এবং JPEG ফরম্যাটে স্ক্যান করা স্বাক্ষর।

ছবির সাইজ কি? বিহার পুলিশের এসআই মো?

JPEG ফরম্যাটে সাইজ ফটোগ্রাফ (সর্বোচ্চ 25 KB)। ছবির চিত্রের মাত্রা প্রায় 3.5 সেমি (প্রস্থ) x 4.5 সেমি (উচ্চতা) হওয়া উচিত। ছবি যেন ক্যাপ, চশমা ও দুই কানেই দৃশ্যমান হয়। যে তারিখে ছবি তোলা হয়েছে সেই তারিখটি ফটোগ্রাফে প্রিন্ট করতে হবে।
JPEG ফরম্যাটে স্ক্যান করা স্বাক্ষর (সর্বোচ্চ 25 কিমি)। স্বাক্ষরের চিত্রের মাত্রা প্রায় 4.0 সেমি (প্রস্থ) x 2.0 সেমি (উচ্চতা) হওয়া উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *